ব্রেকিং নিউজ

কাঠমান্ডুতে মুখোমুখি বাংলাদেশ-ভারত; নতুন চ্যাম্পিয়ন কারা? বাংলাদেশ নাকি ভারত?

নেপাল গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়ার পরই নিশ্চিত হয় সাফ অনর্ধ্ব-১৮ ফুটবল পাচ্ছে নতুন চ্যাম্পিয়ন। সেই নতুন চ্যাম্পিয়ন কারা? বাংলাদেশ নাকি ভারত। উত্তর মিলবে রোববার বিকেলে নেপালের কাঠমান্ডুতে। হিমালয়ের দেশটির রাজধানীর হালচুকে যুব সাফের ফাইনালে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। ফাইনাল শুরু হবে বিকেল ৩টায়।

বাংলাদেশ ও ভারত একই গ্রুপ থেকে উঠেছে ফাইনাল মঞ্চে। গ্রুপ পর্বে দুই দলের লড়াইয়ে কেউ হারেনি। ম্যাচটি ড্র হয়েছিল গোলশূন্যভাবে। এবার ফাইনাল, তাই হারতে হবে একটি দলকে। তা নির্ধারিত ৯০ মিনিটে হোক কিংবা অতিরিক্ত সময়ে বা টাইব্রেকারে। কাঠমান্ডুতে নতুন এক চ্যাম্পিয়ন দলের ফুটবলাররা উঁচিয়ে ধরবে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের ট্রফি।

বয়সভিত্তিক খেলা বলেই নিরঙ্কুশ ফেবারিট হয়ে নামছে না কোনো দল। সম্ভাবনার দুয়ারে দাঁড়িয়ে দুই দলই। ফাইনালের বিকেলটি যাদের হবে, তারাই পাবে প্রথম শিরোপা জয়ের স্বাদ। দক্ষিণ এশিয়ার যুব ফুটবলের রোল অব অনারে উঠবে নতুন এক নাম। প্রথম দুই আসরের শিরোপাই জিতেছিল নেপাল। ঘরের মাঠে নেপালিজরা ফাইনালের দর্শক।

যুব সাফে এর আগে তিনবার দেখা হয়েছে বাংলাদেশ ও ভারতের। দুই দল জিতেছে একবার করে। একটি ম্যাচ হয়েছে ড্র। ২০১৫ সালে নেপালে অনুষ্ঠিত প্রথম আসরের সেমিফাইনালে দেখা হয়েছিল বাংলাদেশ-ভারতের। নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য থাকার পর টাইব্রেকারে ভারত জিতেছিল ৪-৩ গোলে।

২০১৭ সালে ভুটানের থিম্পুতে ভারতের বিরুদ্ধে রূপকথার জন্ম দিয়েছিল বাংলাদেশ। প্রথমার্ধে ৩-০ গোলে পিছিয়ে থাকা লাল-সবুজ জার্সিধারীরা ম্যাচ জিতেছিল ৪-৩ গোলে। যে কোনো পর্যায়ের ফুটবলে ভারতের বিরুদ্ধে সেটি ছিল বাংলাদেশের স্মরণীয় এক জয়।

যদিও বাংলাদেশ ভুটান থেকে ফিরেছিল রানার্সআপ হয়ে। এবার প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার পথে বাংলাদেশের সামনে বাধা সেই ভারত। বাংলাদেশের যুবারা সে বাধা টপকিয়ে ট্রফি জিতে ঘরে ফিরতে পারবে কিনা দেখতে আর ঘন্টা বিশেক অপেক্ষা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.