ব্রেকিং নিউজ

টাঙ্গাইলের সুস্বাদু গোল আলু এর চাহিদা সারা দেশে

নিউজ টাঙ্গাইল ডেস্ক: টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার গোল আলু সুস্বাদু হওয়ায় এর চাহিদা রয়েছে সারা দেশে। চলতি মৌসুমে এই অঞ্চলে আলুর বাম্পার ফলন হয়েছে। স্থানীয় চাহিদা মিটিয়ে এই অঞ্চলের আলু বিক্রির জন্য যাচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য জেলায়। আলু চাষ করে এখানকার চাষীরা আর্থিকভাবে লাভবান হচ্ছেন।

টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার মাটি ও আবহাওয়া গোল আলু চাষের জন্য ব্যাপক উপযোগী। এ অঞ্চলে ডায়মন্ড জাতের এবং স্থানীয় দুইটি জাতের আলুর চাষ হয়ে থাকে। স্থানীয় জাতের একটি সাদা আলু। আরেকটি লাল আলু। চলতি মৌসুমে উপজেলার ৬৭৯ হেক্টর জমিতে আলুর চাষ হয়েছে। এরমধ্যে ৩৫০ হেক্টর জমিতে ডায়মন্ড জাতের এবং ৩৩০ হেক্টর জমিতে স্থানীয় জাতের আলু রয়েছে। প্রচন্ত শীত ও ঘন কুয়াশার কারণে আলু চাষ কিছুটা ব্যাহত হলেও কৃষি বিভাগ ও কৃষকদের অক্লান্ত পরিশ্রমের কারণে ফলন হয়েছে বাম্পার। প্রতি হেক্টরে প্রায় ৩০টন ডায়মন্ড জাতের আলু এবং ১৫ থেকে ১৭টন স্থানীয় জাতের আলুর ফলন পাওয়া গেছে। চাষীরা এখন ব্যস্ত সময় পার করছেন জমি থেকে আলু উত্তোলনের কাজে।

স্থানীয় আলু চাষীরা বলেন, প্রতি বছর এই অঞ্চলে আলুর বাম্পার ফলন হলেও চাষীরা বিভিন্ন কারণে ন্যায্য মুল্য হতে বঞ্চিত হন চাষীরা। আলুর ন্যায্য মুল্য নিশ্চিত করা গেলে চাষীরা আরো বেশী পরিমান জমিতে আলু চাষে আগ্রহী হবেন।

দেলদুয়ার উপজেলা কৃষি কর্মকর্তা শয়েব মাহমুদ বলেন, চাষীদের সব ধরনের সহায়তা দিচ্ছে স্থানীয় কৃষি বিভাগ। আগামীতে আরো বেশী জমিতে আলু চাষের আশা করছে উপজেলা কৃষি অফিস।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.