আমরা কবে ভাল মানুষ হব ? …….Dr. Runa Laila

আমরা কবে ভাল মানুষ হব ? কিভাবে করোনা ছড়ায় তা কী সঠিক ভাবে জানি ? শুধুমাত্র না জানা ও কুসংঙ্কারের কারনে আমরা আমাদের নিজেদের বিবেক ও সারা জীবনের ঐতিজ্যকে কবর দিয়ে ফেলছি।

আমরা কি জানি সামাজিক দূরত্বটা কি ?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে সামাজিক দূরত্বকে আবার “শারীরিক দূরত্ব বজায় রাখা ”Social Distancing অর্থ হচ্ছে প্রয়োজনে বাড়ির বাহিরে বের হলে নিজের সাথে অন্যের যে দূরত্ব বজায় রাখা হয় তাকে সামাজিক দূরত্ব বা (Social Distancing) বলে।

সামাজিক দূরত্বের ( Social Distancing ) জন্য আমাদেরকে যে অভ্যাস করতে হবে

1. অন্য ব্যক্তি হতে কমপক্ষে ৬ ফিট দূরে অবস্থান করতে হবে

2. দলে দলে ভিড় করা যাবে না

3. গনজমায়েত পরিহার করতে হবে ।

উদ্দেশ্য : নিজে ভাল থাকা ও অন্যকে ভাল রাখা ,নিজের পরিবারকে ভাল রাখা , নিজের দেশ ও সর্বোপরি সারা পৃথিবীটাকে ভাল রাখা ।

এ জাতীর কাছে প্রশ্ন ???

সামাজিক দূরত্ব অর্থ কী অমানুষ হয়ে যাওয়া ?

1. মা-বাবা বা পরিবারের কেউ মারা গেলে অন্যরা তাকে দাফন করতে পারবে কিন্তু আপনি আপনার প্রিয় জনের মৃতদেহ বুঝে নেবেন না এবং এমনকি দাফনের সময় শরীক পর্যন্ত হতে পারবেন না

2. বিদেশ থেকে কেউ আসলে তাকে দেশে ঢুকতে দিবো না

3. মানুষ অসুস্থ্য হয়ে বাসায় হোম কোয়ারেন্টাইনে থাকলে কেউ তাকে সাহায্য করবে না

4. চিকিৎসক ,নার্সসহ স্বাস্থ্যকর্মীগনকে বাসায় ভাড়া না দেওয়া ও যারা ভ্ড়া আছেন তাদেরকে বাসা থেকে বের করে দেওয়া কারন তিনি রোগী দেখেন

5. কেউ করোনায় আক্রান্ত হলে অ্যাম্বুলেন্সের জন্য সাহায্য চাওয়া হলে তাকে সাহায্য করা যাবে না । না দেওয়া কারণ করোনায় আক্রান্ত ব্যক্তিকে অ্যাম্বুলেন্সে বহন করলে অন্য ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে যাবেন যে কারনে এই অমানবিকতার শিকার হয়ে আমাদের ঢাল- তলোয়ার বিহীন একজন যোদ্ধা মারা গেলেন । যুদ্ধ করতে যারা মারা যান তাদরকে আমরা শহীদ বুদ্ধিজীবি যোদ্ধা বলে থাকি, তেমনি ভাবে জাতীকে ডা. মইন ভাইকে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওযার জন্য তাকে শহীদ বুদ্ধিজীবি ডাক্তার হিসাবে উপাধি দেওয়া ও এই বিপদে তার পরিবারের পাশে দাঁড়ানো উচিৎ। কারণ উনি রোগীর সেবা দিতে গিয়ে প্রান দিয়েছেন। দোয়া করি আল্লাহ যেন উনার আত্তাকে জান্নাতউল ফেরদৌস দান করেন।

আসুন আমরা সবাই ভাল হয়ে যাই। সব কিছু ভুলে যার যতটুকু সামর্থ আছে তা নিয়ে এ যুেেদ্ধ মানুষের পাশে থেকে দেশটাকে রক্ষা করি । দেশ বাঁচলে আমরা বাঁচতে পারব, নইলে এ বিপদ থেকে আমাদের কারোর রক্ষা নাই।

Dr. Runa Laila
Manager | Learning Development, HR & Learning Division | BRAC
T: 02-9881265 ext-3209 | M: +880 1713338299.
BRAC Centre, 75 Mohakhali, Dhaka, Bangladesh.