মধুপুরে স্বেচ্ছাশ্রমে দুই কিলোমিটার রাস্তার সংস্কার

নিউজ টাঙ্গাইল ডেস্ক: টাঙ্গাইলের মধুপুরে স্বেচ্ছাশ্রমে দুই কিলোমিটারের বেশি দৈর্ঘের রাস্তা সংস্কারের উদ্যোগ নিয়েছে এলাকাবাসী। আসন্ন আনারস কাটার মৌসুমকে সামনে রেখে বাজারে আনারসসহ স্থানীয়দের আনা অন্যান্য ফল-ফসলের পরিবহনকে সহজ করতে অর্থ, শ্রম ও পরামর্শ দিয়ে এলাকার সব স্তরের লোকজন সাধ্যমতো এমন উদ্যোগে অংশ নিয়েছেন।

ঘটনাটি ইতোমধ্যে বেশ আলোচনার সৃষ্টি করেছে। আলোচিত ওই গ্রামীণ সড়কটি মধুপুর উপজেলার আউশনারা ও বেরীবাইদ এই দুই ইউনিয়নের আওতাধীন দানকবান্ধা হতে মোটেরবাজার পর্যন্ত।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত স্থানীয়রা এ সংস্কার কাজে দ্বিতীয় দিনের মতো অংশ নিয়েছিলেন।

স্থানীয় সাধারণদের সাথে এ উদ্যোগে অংশ নিয়েছে বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান ড্রাইভার্স ইউনিয়ন মোটের বাজার শাখা, কুশি শ্রমিক ইউনিয়ন, মোটের বাজার শিল্প ও বণিক সমিতি, ভ্যান রিক্সা শ্রমিক ইউনিয়ন, কাঁচামাল আড়ৎদার সমিতির সদস্য ও হাবিব, ফরহাদ নামের একাধিক ইউপি সদস্য।

বুধবার শুরু হয়েছে এমন স্বেচ্ছাশ্রমের উদ্যোগ। পুরো রাস্তা সংস্কার না হওয়া পর্যন্ত উদ্যোক্তাগণ অব্যাহতভাবে এ কাজ পরিচালনা করবেন বলে প্রত্যয় ব্যক্ত করেছেন।

আউশনারা কলেজের প্রভাষক রাজু আহমেদ বলেন, বর্ষা মৌসুম এ অঞ্চলের অর্থকারী ফসল আনারস কাটার সময়। ঠিক এ সময়টা বনাঞ্চল ও লাল মাটির গ্রামীণ সড়ক কাদায় হেটে চলাচলের উপায় থাকে না। আনারস পরিবহণে চাষীদের নিদারুণ দুর্ভোগ পোহাতে হয়। দুর্ভোগ থেকে রক্ষা পেতে স্থানীয়দের এমন উদ্যোগ প্রশংসা পাওয়ার মতো।

স্থানীয় ওয়ার্ড আ’লীগের সভাপতি আমির হোসেন জানান, রাস্তাটুকু সংস্কার করতে জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টদের কাছে বছরের পর বছর বহুবার ধর্না দিয়ে কাজ না হওয়ায় এমন উদ্যোগে তিনিও শরীক হয়েছেন। শুধু এ রাস্তা নয়, আশপাশের বেশ কয়েকটি রাস্তার একই বেহাল দশা। পর্যায়ক্রমে অপরাপর রাস্তাও এভাবে সংস্কারের কাজ করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান ড্রাইভার্স ইউনিয়ন মোটেরবাজার শাখার আহবায়ক আবু হানিফ জানান, রাস্তা সংস্কারে তার প্রতিষ্ঠান যথাসাধ্য সাহায্য সহযোগিতা করছে।

আউশনারা ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা জানান, রাস্তাটি করার উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে এক কিলোমিটার ইটের সলিং করা হয়েছে। বাকিটুকু পর্যায়ক্রমে হবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.