ব্রেকিং নিউজ

ভয়াবহ বন্যা আসছে, ডুবে যাবে ঢাকা মহানগর

অনলাইন ডেস্ক: উজানে ভারী বৃষ্টির কারণে চলতি সপ্তাহ শেষে আরো বড় বন্যার শঙ্কা তৈরি হয়েছে। যার প্রভাব ঢাকা মহানগরীতেও পড়তে পারে।

মঙ্গলবার (৭ জুলাই) এ তথ্য জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া।

তিনি বলেন, চলমান বন্যা অনেকটা নিয়ন্ত্রণে চলে এসেছে। এখন অধিকাংশ পয়েন্টে পানি বিপদসীমার নিচে নেমে এসেছে। এভাবে আরো দুই দিন নামবে। কিন্তু আগামী এক বা দুই দিনের মধ্যে ভারতের আসাম ও মেঘালয়সহ উজানে ভারী বৃষ্টিপাত হবে।

যার পানি আবারো চাপ বাড়াবে দেশের প্রধান নদীগুলোতে। এর প্রভাবে আগামী শুক্রবার থেকে দীর্ঘমেয়াদী ও বড় ধরনের বন্যার শঙ্কা তৈরি হয়েছে। যা ৩০ দিনের বেশি সময় অবস্থান করতে পারে।

আরিফুজ্জামান আরো জানান, ঢাকার আশপাশের বুড়িগঙ্গা, তুরাগ ও শীতলক্ষা নদীর পানি ইতোমধ্যে বেড়েছে। ঢাকার দোহার ও মুন্সিগঞ্জের নিম্নাঞ্চলে ইতোমধ্যে বন্যার প্রভাব পড়েছে। আসন্ন বন্যা ঢাকার নিম্নাঞ্চল ও নারায়ণগঞ্জ প্লাবিত হওয়ার শঙ্কা অনেক বেশি।

তিনি জানান, ঢাকা মহানগরীর পূর্বদিকে শহররক্ষা বাঁধ না থাকায় পানির চাপ বেশি হলে ডেমরা, বনশ্রীসহ কিছু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়া ড্রেনের তুলনায় নদীর পানির উচ্চতা বাড়লে নগরীতে জলাবদ্ধতা তৈরি হতে পারে বলেও জানান বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এ কর্মকর্তা।

সূত্র: বিডি২৪লাইভ ডটকম

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.