কালিহাতীতে দীপালী পূজা

কালিহাতী সংবাদদাতা: টাঙ্গাইলের কালিহাতী উপজেলার নারান্দিয়া ইউনিয়নের নগরবাড়ীর শতাধিক বছরের পুরনো ঐতিহ্যবাহী আর্য্যপাড়া কালী মন্দিরে দীপাবলি পূজা অনুষ্ঠিত হয়েছে। পূজা উপলক্ষে শনিবার সন্ধ্যায় মন্দিরে প্রদীপ প্রজ্জ্বলন এবং রাতে ভোগ নিবেদন, পাঠা বলী ও প্রসাদ বিতরণ করা হয়। এসময় এলাকার পূজারী, ভক্ত ও দর্শনার্থীরা উপস্থিত ছিলেন।

আর্যপাড়া কালীমন্দিরে পাঠা বলী দিয়ে বছরে ৪ টি পূজা অনুষ্ঠিত হয়। যথাযথ ধর্মীয় মর্যাদায় শরৎকালে দূর্গাপূজার অষ্টমী পূজা, কার্তিক মাসে দীপাবলি পূজা, মাঘ মাসে রটন্তী কালীপূজা এবং শ্রাবণ মাসে মনসা দেবীর পূজা হয়ে আসছে যুগ যুগ ধরে।

পূজার পুরোহিত বাবুল চন্দ্র গোস্বামী বলেন, আমি এই মন্দিরে দীর্ঘ ৩৫ বছর যাবত ধারাবাহিকভাবে পূজা করে চলেছি। বিভিন্ন কারনেই মন্দিরটি ঐতিহ্যবাহী। এলাকার হিন্দু সম্প্রদায়ের লোকজন অত্যন্ত আন্তরিকতার সাথে পূজায় অংশগ্রহণ করেন।

উল্লেখ্য বৃটিশ বিরোধী আন্দোলনের অন্যতম নেতা ও নারান্দিয়া ইউনিয়নের প্রাক্তন পঞ্চায়েত প্রয়াত বিপ্লবী ক্ষিতীশ চন্দ্র বসুর পূর্ব পুরুষরা এই মন্দির স্থাপন ও পূজা শুরু করেন। মন্দিরের নির্ধারিত জায়গায় টিনের ঘর থেকে পাকা দালান নির্মাণের কাজ চলছে। ভক্তরা বলেন আশা করি দ্রুতই মন্দিরের পাকাকরণের কাজ সম্পন্ন হবে। আরো জাঁকজমকপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করবো।

"নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.