টাঙ্গাইলের ১০ পৌরসভার উন্নয়নে পৌনে তিন শত কোটি টাকার প্রকল্প

টাঙ্গাইল জেলার ১০ পৌরসভার উন্নয়নে বেশকিছু কার্যক্রম হাতে নিতে যাচ্ছে সরকার। এজন্য প্রায় তিন শত কোটি টাকার একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। যা আগামী জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) বৈঠকে অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

স্থানীয় সরকার বিভাগের আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও টাঙ্গাইল জেলার ১০ পৌরসভার উন্নয়নে প্রকল্পটির অনুমোদন চায়।পৌরসভাগুলো হলো ধনবাড়ী, মধুপুর, ঘাটাইল, গোপালপুর, ভুয়াপুর, কালিহাতী, এলেঙ্গা বাসাইল, সখীপুর ও মির্জাপুর।

সম্পূর্ণ সরকারি অর্থায়নে বাস্তবায়নের জন্য প্রস্তাবিত প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ২৭২ কোটি ৩৪ লাখ টাকা। বাস্তবায়নকাল ধরা হয়েছে ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ডিসেম্বর।

স্থানীয় সরকার বিভাগ সূত্র জানায়, প্রকল্পটির অনুমোদনের পর বাস্তবায়িত হলে নগর সড়ক ও ব্রিজ, কালভার্ট নির্মাণ, সম্প্রসারণের মাধ্যমে যাতায়াত ব্যবস্থার উন্নয়ন, বিদ্যমান ড্রেনেজ ব্যবস্থার সংস্কার ও সম্প্রসারণের মাধ্যমে জলাবদ্ধতা নিরসন করে পরিবেশের উন্নয়ন হবে।

পরিকল্পনা কমিশনের ভৌত ও অবকাঠামো বিভাগ সূত্রে জানা গেছে, প্রকল্পের প্রধান কার্যক্রমগুলো হচ্ছে, রাস্তা নির্মাণ ১৬০ দশমিক ৬৩ কিলোমিটার, পানি নিষ্কাশন অবকাঠামো, ব্রিজ নির্মাণ ১০১ মিটার, কালভার্ট নির্মাণ ২৭  মিটার, দু’টি পৌরসভার ( বাসাইল ও এলেঙ্গা) মাস্টার প্ল্যান প্রণয়ন করা।

প্রকল্পটির ওপর গত বছরের জুলাই মাসের ১৯ তারিখ কমিশনে পিইসি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় মূল‌্যায়নের পর ডিপিপি পুনর্গঠন করা হয়েছে। পিইসির সুপারিশ অনুযায়ী প্রকল্পটি অনুমোদনের জন্য ভৌত ও অবকাঠামো বিভাগ সুপারিশ করেছে। #রাইজিংবিডি.কম

"নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.