ফাইল ছবি--

আপনার স্মার্টফোন ঠান্ডা রাখতে যা করবেন—-

নিউজ টাঙ্গাইল ডেস্ক: সামান্য চার্জেই স্মার্টফোন রেগে হচ্ছে লাল। কারণ খুঁজতেই বিরক্তি। ঠান্ডা হচ্ছে না কিছুতেই। কিছু বিষয়ে মন দিলে সমস্যার অনেকটাই সমাধান করা যায়।

স্মার্টফোন গরম হওয়া দৈনন্দিন সমস্যা হয়ে দাঁড়িয়েছে অনেকের জীবনেই। হয়তো কেউ ভাবেন এটা স্মার্টফোনের দোষ। কিন্তু আসলে তা নয়। কিছু সময় স্মার্টফোনের ভেতরের সমস্যার জন্য এমন হলেও বেশিরভাগ ক্ষেত্রেই ভুলভাবে ফোন ব্যবহারের কারণেও স্মার্টফোন গরম হয়। একে একে জেনে নেই কেন এমন হয়।

স্মার্টফোন কেন গরম হয় : বাতাসের তাপমাত্রার ওপর নির্ভর করে ফোনের ভেতরের তাপমাত্রা। ফোন গরম হলে তা ধীরগতির হয়ে যায়। দ্রুত ফুরিয়ে আসে ব্যাটারির ক্ষমতা। কখনও আবার অতিরিক্ত গরম হয়ে ফোনের ব্যাটারি গলে যায়। আবার স্মার্টফোন অতিরিক্ত গরম হয়ে ফেটেও যেতে পারে। অতিরিক্ত গরম হওয়ার কারণে হঠাৎ ফোন বন্ধ বা রিস্টার্ট হয়।

যদিও পরিবেশের গরম তাপমাত্রা ছাড়াও বিভিন্ন কারণে স্মার্টফোন গরম হতে পারে। ব্যাকগ্রাউন্ডে অনেক অ্যাপ চলতে থাকলে ফোন অতিরিক্ত গরম হয়ে যায়। যার মধ্যে কিছু অ্যাপ প্রচুর ব্যাটারি নষ্ট করে। যে কারণে দ্রুত গরম হয়ে ওঠে স্মার্টফোন।

তা ছাড়া যারা কত ঘন ঘন স্মার্টফোন ব্যবহার করেন, তার ওপরেও ফোন গরম হওয়া নির্ভর করে। শতভাগ চার্জের পরেও ফোন চার্জারের সঙ্গে সংযুক্ত থাকে। এটাও ফোন গরম হওয়ার অন্যতম একটি কারণ

সূর্যের নিচে ফোন ব্যবহার নয়
সরাসরি সূর্যালোকের নিচে ফোন ব্যবহার থেকে বিরত থাকতে হবে। ফলে ফোনের তাপমাত্রা এমনিতেই বেড়ে যাবে। যা ফোনকে আরও গরম করে।
অ্যাপ ডিলিট
সবসময় প্রয়োজন হয় না এমন অ্যাপ ডিলিট করে ফেলা। বহু ধরনের অ্যাপ অজান্তেই ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। অকারণে ফোনকে ব্যস্ত রাখে। ফলে গরম হয়ে উঠে ফোনের পেছনের অংশ। এমনকি ফোন ব্যবহার করছেন না এমন সময়েও ফোন হুট করে গরম হয়ে উঠতে পারে।
কম থাকুক ব্রাইটনেস
স্মার্টফোনের ব্রাইটনেস কম রাখা শ্রেয়। অকারণে ব্রাইটনেস বাড়ানো থাকলে ব্যাটারির ব্যবহার বাড়তে পারে। যা ফোনকে গরম করে তোলার জন্য যথেষ্ট।
বাড়তি কেস নয়
স্মার্টফোনকে আরও সুন্দরভাবে উপস্থাপন করার জন্য বাড়তি কেস ব্যবহার করা হয়। স্মার্টফোনে কেস ব্যবহার করলে ভেতরে-বাইরে বাতাস চলাচল করতে পারে না। যা ফোনকে গরম করে তোলে।
এয়ারপ্লেন মোড অন
স্মার্টফোনের এয়ারপ্লেন মোড এনাবল করলে বেসিক সব ফিচার চালু থাকলেও ওয়্যারলেস নেটওয়ার্ক বিভাগ বন্ধ হয়ে যাবে। যা ফোন গরম হওয়াকে অনেকাংশে রেহাই দেবে।
"নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।