ক্রিকেটার তামিম ইকবাল - সংগৃহীত ছবি

৩৪ নম্বর ‘ডাক’ মেরে তামিমের বিব্রতকর রেকর্ড

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে আজ শুক্রবার কোনো রান না কারেই আউট হয়ে গেছেন অধিনায়ক তামিম ইকবাল। চোট নিয়েও তিনি অন্য কাউকে সুযোগ না দিয়ে নিজেই খেলতে নেমেছেন। ফল পেলেন হাতেনাতে। ৭ বল খেলে কোনো রান করতে পারেননি বাংলাদেশের এই সেরা ব্যাটসম্যান। ব্লেসিং মুজারাবানির লাফিয়ে ওঠা বলে ব্যাট চালিয়ে কট বিহাইন্ড হয়ে ফিরেছেন। এর মাধ্যমে তিনি একটা অনাকাঙ্ক্ষিত রেকর্ডেও নাম লিখিয়ে ফেলেছেন। সেটি হলো ‘ডাক’ মারার রেকর্ড!

ক্রিকেটবিশ্বে ‘ডাকবাবা’ বলে ট্রল করা হয় পাকিস্তানের সাবেক তারকা শহিদ আফ্রিদিকে। তবে আন্তর্জাতিক ক্রিকেটে সব সংস্করণ মিলিয়ে শূন্যের বিশ্ব রেকর্ডটি মুত্তিয়া মুরালিধরনের। লঙ্কান কিংবদন্তি স্পিনার ৫৯ বার ‘ডাক’ মেরেছেন। আর আজকেরটা নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তামিমের ‘ডাক মারার সংখ্যা হলো ৩৪। এর মাধ্যমে তিনি সাবেক মাশরাফি বিন মুর্তজাকে পেছনে ফেলে দেশের সবচেয়ে বেশি ‘ডাক’ মারার রেকর্ড গড়ে ফেললেন!

পেস তারকা মাশরাফি আন্তর্জাতিক ক্রিকেটে সব মিলিয়ে ৩৩ বার ‘ডাক’ মেরেছিলেন। তালিকায় তিন নম্বরে আছেন মোহাম্মদ আশরাফুল, ক্যারিয়ারে সব মিলিয়ে ৩১ বার ‘ডাক’ মেরেছেন তিনি। চারে থাকা মুশফিকুর রহিমের শূন্যের সংখ্যা ২৬। সাবেক খ্যাতিমান অধিনায়ক হাবিবুল বাশার ‘ডাক’ মেরেছেন ২৫টি। এছাড়া ওয়ানডেতেও ১৯টি ডাক মেরে তামিম শীর্ষে আছেন। ১৮টি ‘ডাক’ মেরে দুই নম্বরে হাবিবুল বাশার। টেস্টে শীর্ষে ১৬ ‘ডাক’ মেরেছেন আশরাফুল। এই ফরম্যাটে তামিমের ‘ডাক’ মাত্র ৯টি।

"নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.