ঈদ কাটুক প্রিয়জনের সাথে, নিরাপদে…

ঈদ মোবারক ঈদ! ঈদ মোবারক ঈদ! ঈদ মানে খুশি। ঈদ মানে আনন্দ। সেই আনন্দের বার্তা নিয়ে প্রতি বছরের ন্যায় এবারো মুসলমানদের ঘরে ঘরে উৎযাপিত হতে যাচ্ছে ঈদ-উল- আযহা। অন্য ঈদের চেয়ে কোরবানির ঈদের গুরুত্ব অধিকাংশে বেশি হয়ে থাকে। আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য হালাল উপার্জনের অর্থ দিয়ে কেনা হালাল পশু কোরবানীর সাথে সাথে মনের পশুত্বকে কোরবানি দেওয়া।

এ এক স্বর্গীয় সুখের অনাবিল আত্মতৃপ্তি। এই আত্মতৃপ্তির বাধভাঙ্গা আনন্দে মুখরিত হচ্ছে আমাদের চারপাশ। বাদ যাচ্ছে না ধনী গরীব বৃদ্ধ শিশু। সবাই এক কাতারে দাড়িয়ে কাঁধে কাঁধ মিলিয়ে ঈদের নামাজ আদায়ের উৎসবমুখর পরিবেশে বিরাজ করছে সরার মনে মনে। যদিও করোনার এই মহামারীর জন্য আমাদের মনে এক আতংক বিরাজ করছে। তারপরেও এবারের ঈদে সেই আতংকের সাথে যুক্ত হচ্ছে ঈদের বাড়তি আনন্দ।
বিগত দুই ঈদ উৎযাপিত হয়েছে বিদ্যমান লকডাউনের মধ্যে। যার ফলে প্রিয়জন আত্নীয় স্বজন পাড়াপ্রতিবেশিদের ছাড়াই গৃহহীন অবস্থায় উদযাপিত করতে হয়েছে ঈদ। এবারের লকডাউন শিথিলের কারণে মানুষ নাড়ির টানে গ্রামের বাড়িতে এসে প্রিয়জনদের সাথে ঈদের আনন্দ অনায়াসেই উপভোগ করতে পারবে। তবে আমাদের অবশ্যই খেয়াল রাখতে হবে সেই আনন্দ যেন পরিবার-পরিজনদের নিরানন্দের কারণ না হয়ে দাড়ায়। আমরা যারা বিভিন্ন জায়গায় বিভিন্ন পেশার সাথে আছি তারা ঈদে বাড়ি এসে স্বাস্থ্যবিধি মেনে পরিজনদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে পারি সেদিকে খেয়াল রাখতে হবে।
ঈদের নামাজ পড়তে যাবার সময় মুখে মাস্ক পড়। মসজিদের দড়জার সামনে হ্যান্ড স্যানিটাইজার রাখা। কোলাকুলি থেকে নিজেকে বিরত রাখা। পাশাপাশি কোরবানির পশুর বর্জ্য সাথ সাথে অপসারণ করার মাধ্যমে এবারের ঈদ হয়ে উঠুক একে অপরের জন্য নিরাপদ। হয়তো এই সচেতনতাগুলোই করোনার অতিমাত্রার সংক্রমণকে রোধ করে সবার জন্য বয়ে আনবে ঈদের অনাবিল আনন্দ। ফিরে পাবে ঈদ তার আপন রুপে। এমনটাই প্রত্যাশা করি।
এ বি সিদ্দিক,
প্রভাষক (মার্কেটিং বিভাগ)
বল্লা করোনেশন কলেজ
বল্লা বাজার, টাঙ্গাইল
"নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.