ব্রেকিং নিউজ :

মানসিক রোগ নিয়ন্ত্রণে খাবারের তালিকায় রাখুন দেশি লাউ

নিউজ টাঙ্গাইল  ডেস্ক: বাঙালির প্রিয় খাবারের তালিকায় আছে  দেশি লাউ-চিংড়ির সবজি। বাড়িতে বাড়িতে লাউয়ের পাতা, ডগা ও লাউয়ের খোসা দিয়েও বিভিন্ন পদের খাবার তৈরি হয়। তবে লাউ শুধু যে মুখরোচক খাবার এমন নয়, লাউয়ে আছে বিভিন্ন ঔষধি গুণ।স্বাস্থ্যের জন্য জন্যও লাউ বেশ উপকারী। সুস্থ থাকতে নিয়মিত লাউ খাওয়ার অভ্যাস করা প্রয়োজন। লাউয়ে থাকে অল্প পরিমাণে ক্যালোরি ও প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার। ওজন কমাতে দ্রুত কাজ করে লাউ। সকালে খালি পেটে কাঁচা লাউয়ের রস খেলে মাসের মধ্যেই ফলাফল মিলবে।

লাউয়ের ৯৬ ভাগ উপাদান পানি। ঘাম, ডায়রিয়া, হাই ব্লাড প্রেশার বা অন্য কোনো অসুস্থতার কারণে আমাদের শরীর থেকে যে পানি বের হয়ে যায়, নিয়মিত লাউ খেলে সেই পানির ঘাটতি মেটে। লাউ রক্তের কোলেস্টেরল কমাতে সাহায্য করে। লাউয়ে থাকা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট হার্টের জন্য উপকারী।

জন্ডিস ও কিডনির সমস্যা থাকলে লাউ খেতে পারেন। লাউ কোষ্ঠকাঠিন্য দূর করে পেট পরিষ্কার রাখে। এ ছাড়া ত্বকের সুস্থতার জন্য লাউ খেতে পারেন। লাউ খেলে ব্রণের সমস্যা থেকে মুক্তি মেলে। যাদের ত্বক বেশি তৈলাক্ত, তারা নিয়মিত লাউ খেলে উপকার পাবেন!

ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী লাউ। যাদের সুগারের পরিমাণ বেশি, ঘন ঘন গলা শুকিয়ে যায়। সেক্ষেত্রে নিয়মিত লাউ খেলে ভালো ফল পাবেন। ইউরিন ইনফেকশনে খুব উপকারী লাউ। শরীরও ঠান্ডা রাখা, হিটস্ট্রোক প্রতিরোধে লাউয়ের বিকল্প খুব কম খাবারই আছে।

লাউয়ে আছে প্রচুর পরিমাণ দ্রবণীয়, অদ্রবণীয় ফাইবার ও পানি। দ্রবণীয় ফাইবার খাবার সহজে হজম করতে সাহায্য করে এবং হজম সংক্রান্ত সমস্যা যেমন– কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা ও অ্যাসিডিটির মোকাবিলা করে।

পাইলসের সমস্যায় ভুগছেন এমন রোগীদের জন্য লাউ আদর্শ সবজি! লাউ পাতার তরকারি মস্তিষ্ক ঠান্ডা রাখে, ইনসোমনিয়া বা ঘুমে সমস্যার সমাধান দেয়। লাউ দেহের তাপমাত্রাও নিয়ন্ত্রণ করতে পারে।

"নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।