ব্রেকিং নিউজ :

মাছের কাঁটা গলায় বিঁধলে করণীয়

নিউজ টাঙ্গাইল ডেস্ক: মাছ-ভাত বাঙালির প্রিয় খাবার। কিন্তু এ প্রজন্মের অনেকেই কাঁটার ভয়ে মাছ খেতে চান না। স্বাদের ইলিশও অনেকে দূরে সরিয়ে রাখেন অতিরিক্ত কাঁটার জন্য। তবে সচেতনতার সঙ্গে মাছ খেতে গিয়েও কখনও কখনও গলায় কাঁটা বিঁধে। গলায় বিঁধে যাওয়া মাছের কাঁটা দূর করার কেউ কেউ এক দলা সাদা ভাত খেয়ে থাকেন। নরম ছোট কাঁটা হলে অনেক সময় নেমেও যায়। এ ছাড়াও বেশ কিছু ঘরোয়া উপায়ে গলায় বিঁধে থাকা মাছের কাঁটা দূর করা যায়। আসুন জেনে নেওয়া যাক সেই সব ঘরোয়া উপায়গুলো।

পানির সঙ্গে ভিনেগার মিশিয়ে নিন। ভিনেগার গলায় বিঁধে থাকা মাছের কাঁটাকে নরম করার ক্ষমতা রাখে। তাই পানির সঙ্গে ভিনেগার মিশিয়ে খেলে কাঁটা সহজেই নেমে যায়।

লবণও কাঁটা নরম করে। তবে শুধু লবণ না খেয়ে তা পানি সামান্য উষ্ণ গরম করে তাতে বেশ খানিকটা লবণ মিশিয়ে নিন। এই উষ্ণ লবণ-পানি খেলে গলায় বিঁধে থাকা মাছের কাঁটা সহজেই নেমে যাবে। গলায় কাঁটা বিঁধলে দেরি না করে সামান্য পরিমাণ অলিভ অয়েল খেয়ে নিন। অলিভ অয়েল অন্য তেলের তুলনায় বেশ পিচ্ছিল। তাই গলা থেকে কাঁটা পিছলে নেমে যাবে সহজে।

গলায় কাঁটা আটকালে হালকা গরম পানিতে একটু লেবু নিংড়ে সেই মিশ্রণ খান। লেবুর অ্যাসিডিক ক্ষমতা কাঁটাকে নরম করে দিতে সক্ষম। ফলে গরম পানিতে একটু লেবু নিংড়ে খেলে কাঁটা নরম হয়ে নামবে সহজে।

পাকা কলা বেশি পরিমাণ গালে নিয়ে অল্প চিবিয়ে গিলে নিন। এতেও কাঁটা নেমে যেতে পারে। পাকা কলার মিউজিলেজের পিচ্ছিল ভাব গলায় ফুটে থাকা কাঁটাকে সহজে নামাতে সাহায্য করে। জোরে জোরে একটানা দু-চারটা কাশি দিলে কফ রিফ্লেক্সের মাধ্যমে অনেক সময় গলার পেছনের দেয়ালে আটকে যাওয়া মাছের কাঁটা বের হয়ে আসে।
বিভিন্ন উপায়ে চেষ্টার পরেও গলায় ফুটে থাকা কাঁটা না নামলে নাক-কান-গলা বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। স্পেশাল ফরেন বডি রিমুভারের সাহায্যে গলায় বিঁধে থাকা কাঁটা বের করে আনা সম্ভব।

"নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।