ব্রেকিং নিউজ :

আন্তর্জাতিক গবেষকদের তালিকায় স্থান পেলেন মাভাবিপ্রবির ১৪ জন

তাসনিম আলম, মাভাবিপ্রবি প্রতিনিধি: চলতি বছরে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১৪ জন গবেষক(১৩ জন শিক্ষক ও একজন সাবেক শিক্ষার্থী) বিশ্বসেরা গবেষক দের তালিকায়  স্থান করে নেন। আলপার ডজার(এডি) সায়েন্টিফিক ইনডেক্স এর বিশ্বসেরা গবেষক তালিকা হতে এ তথ্য পাওয়া যায়

রবিবার (১০অক্টোবর) এডি সায়েন্টিফিক ইনডেক্স তাদের ওয়েবসাইটে বিশ্বের  লাখ ৭০৮৪৮০ জন গবেষককে তালিকাভুক্ত করে । এ তালিকায় বাংলাদেশের ১৭৯১ জন স্থান করে নিয়েছেন।

এ তালিকায় সর্বমোট  ১২ টি ক্যাটাগরিতে সকল গবেষকদের ভাগ করা হয়েছে। যেখানে মাভাবিপ্রবির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাটাগরিতে সাতজন, মেডিকেল অ্যান্ড হেলথ ক্যাটাগরিতে দুইজন, ন্যাচারাল সায়েন্সে তিনজন, ল অ্যান্ড লিগ্যাল স্টাডিজে একজন এবং বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে একজন স্থান পেয়েছেন।

মাভাবিপ্রবির সেরা ৫ গবেষকদের মধ্যে প্রথম স্থানে রয়েছেন আইসিটি বিভাগের সহকারী অধ্যাপক মো. কাউছার আহমেদ। যিনি কম্পিউটার সায়েন্স বিষয়ে গবেষণায় বিশ্ববিদ্যালয়ে প্রথম, বাংলাদেশে চতুর্থ, এশিয়ায় ১৬৪৫তম এবং বিশ্বে ৬৬৮৫তম অবস্থানে আছেন ।

দ্বিতীয় স্থানটি দখল করেছেন একই বিভাগের প্রভাষক বিকাশ কুমার পাল। যিনি ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিষয়ে গবেষণায় বিশ্ববিদ্যালয়ে প্রথম, বাংলাদেশে পঞ্চম, এশিয়ায় ১৬৩৫তম এবং বিশ্বে ৫৫৩০তম অবস্থানে।

একই বিভাগের সহযোগী অধ্যাপক আলী নেওয়াজ বাহার তৃতীয় অবস্থানে রয়েছেন। পদার্থবিজ্ঞান বিষয়ে গবেষণায় বিশ্ববিদ্যালয়ে প্রথম, বাংলাদেশে অষ্টম, এশিয়ায় ২১১৯তম এবং বিশ্বে ১০৯৪৪তম অবস্থানে আছেন তিনি।

চতুর্থ স্থানে রয়েছেন সিপিএস বিভাগের সাবেক শিক্ষার্থী এবং বাংলাদেশ পুলিশের উপ পরিদর্শক কামরুজ্জামান সোহাগ।যিনি ল অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিষয়ে গবেষণায় বিশ্ববিদ্যালয়ে এবং বাংলাদেশ উভয় জায়গায় প্রথম, এশিয়ায় ৫৭তম এবং বিশ্বে ১৩৫৪তম অবস্থানে আছেন ।

পঞ্চম স্থানে রয়েছেন ফার্মেসী বিভাগের প্রভাষক মো. মনির হোসেন। ফার্মেসী বিষয়ে তিনি বিশ্ববিদ্যালয়ে প্রথম, বাংলাদেশে ২৮তম, এশিয়ায় ৬০৬তম এবং বিশ্বে ১৫৪৯তম অবস্থানে আছেন।

এছাড়াও গবেষণায় বিশ্ববিদ্যালয়ে ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম, ১১তম, ১২তম, ১৩তম ও ১৪ তম স্থানে রয়েছেন যথাক্রমে আইসিটি বিভাগের সহযোগী অধ্যাপক মো. আহসান হাবীব, পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন, আইসিটি বিভাগের অধ্যাপক ড. সাজ্জাদ ওয়াহিদ, বিবিএ বিভাগের সহযোগী অধ্যাপক ড. সৈয়দ মওদুদ-উল-হক, ইএসআরএম বিভাগের অধ্যাপক ড. এ. এস. এম. সাইফুল্লাহ, এফটিএনএস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জয়নুল আবেদীন, একই বিভাগের অধ্যাপক ড. এ. কে. ওবায়দুল হক,  রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. আশীষ কুমার সরকার এবং আইসিটি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ বদরুল আলম মিয়া।

মূলত গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের এইচ-ইনডেক্স, আই১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে এ তালিকা প্রকাশ করেছে এডি সায়েন্টিফিক ইনডেক্স

"নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.