সখীপুরে এনজিও আর সমিতির সুদের ফাঁদে নিঃস্ব হচ্ছে মানুষ

এম সাইফুল  ইসলাম শাফলু : টাঙ্গাইলের সখীপুরে বিভিন্ন  বাজারে বাজারে  চলছে জমজমাট সুদের ব্যবসা। বিনাশ্রমে অল্প সময় আর অল্প পুজিতে  অধিক লাভের আশায় অনেকেই জড়িয়ে পড়ছেন এ ব্যবসায়। উপজেলার ১০টি ইউনিয়ন এবং একটি পৌরসভায়  দাদনদের উদারতায় সুদের জালে পড়ছেন হাজারো  মানুষ। সাধারণ  মানুষের অসহায়ত্বের সুযোগ নিয়ে উচ্চ হারে সুদের ফাঁদে ফেলে তাদের নিঃস্ব করার অভিযোগ রয়েছে এ  উপজেলায় গড়ে ওঠা দুই শতাধিক সমিতি ও  স্থানীয় এনজিওর বিরুদ্ধে। আর এরা সুদ গ্রহীতাদের কাছ থেকে নন জুডিশিয়াল স্ট্যাম্প ও বিভিন্ন ব্যাংকের ফাঁকা চেকে  স্বাক্ষর নিয়ে সুদের ব্যবসা করছেন বলে জানা গেছে। সময়মতো সুদের টাকা দিতে না পারলে সুদ গ্রহীতাদের বিরুদ্ধে ইচ্ছেমতো টাকার অঙ্ক বসিয়ে বিভিন্ন কৌশলে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছেন ওইসব সমিতি আর এনজিও মালিকরা। আর   এসব প্রশাসনের নাকের ডকায়ই চলছে।
উপজেলার তক্তারাচালা  গ্রামের আবদুর রহমান অভিযোগ করেন,  সাড়ে ৩ লাখ টাকা দিয়ে ফাঁকা চেক ও স্ট্যাম্পে স্বাক্ষর নিয়ে তক্তারচালা বাজারের একটি লোকাল এনজিও আমাকে ঋণ দেয়া হয় । ইতোমধ্যে সুদ নিয়েছেন ৫ লাখ ৬০ হাজার টাকা। এরপরও আমার দেয়া ফাঁকা চেকে সাড়ে ৯ লাখ টাকা বসিয়ে চেক ডিজঅনারের মামলা করবে বলে আমাকে উকিল নোটিস পাঠিয়ে ভয় দেখানো হচ্ছে। সমগ্র উপজেলা জুড়েই আবদুর রহমানের মতো  এ রকম হাজারো অভিযোগ।
নিউজ টাঙ্গাইলের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন - "নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.