ভারতীয় সিরিয়ালে দেখা যাবে না কূটচরিত্র, একাধিক বিয়ে!

কূটচরিত্র তথা ভিলেন ছাড়া ভারতীয় সিরিয়াল ভাবতেই পারবেন না অনেক দর্শক। তবে এবার নতুন আইন করে ছোট পর্দায় কুটিল দৃশ্য, খলচরিত্র কিংবা একাধিক বিয়ে দেখানো বন্ধ করতে যাচ্ছে দেশটি।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ছোট পর্দায় কুটিল দৃশ্য, খলনায়িকা চরিত্র দেখানোয় নিষেধাজ্ঞা জারি করেছে।

দেশটির মন্ত্রণালয় বলছে, এতে সমাজের বহু মানুষের মনে কুপ্রভাব পড়ছে। বাড়ছে পারিবারিক অশান্তি। মানুষের মনে এই ধরণের কুটিলতা ছড়ানো যাবে না। আর এই নিষেধাজ্ঞা বলবত করতে ১৯৯৪ সালের ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক আইনেও পরিবর্তন আনা হচ্ছে ভারতে।

সোমবার (১ অক্টোবর) এই বিষয়ে নোটিস জারি করেছে ভারতের কেন্দ্রীয় সরকারের আন্ডার সেক্রেটারি সোনিকা খট্টর। বাংলা বা হিন্দি ধারাবাহিকে যে শাশুড়ি-বউমার ঝগড়া থেকে শুরু করে মেরে ফেলার পরিকল্পনা পর্যন্ত দেখানো হয়।

অনেক আগেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেছিলেন, এক জনের কেন তিন জন বৌ থাকবে? এত কূটচালেরই বা কী দরকার? এ যেন কৈকেয়ী-মন্থরার যুগ! যারা জানেন না, তারাও ধারাবাহিক দেখে অনেক কিছু জেনে বা শিখে যাচ্ছেন।

বিষয়টি নিয়ে অনেক দিন ধরেই বিভিন্ন মাধ্যমে আপত্তি তোলা হচ্ছিল। সমাজকর্মীরাও বিরোধিতা করে আসছে এর বিরুদ্ধে। এই ধরণের বিষয় দেখানো বন্ধ করার পেছনে তাদের যুক্তি, এগুলো সমাজের বহু মানুষকে খারাপ ভাবনায় প্রভাবিত করছে।

তবে ছোট পর্দায় নায়ক-নায়িকা যতটা গুরুত্ব পায়, তার থেকেও বেশি গুরুত্ব দেয়া হয় খলচরিত্রে। কারণ খল চরিত্র ছাড়া টান টান উত্তেজনা তৈরি করাই মুশকিল।

নিউজ টাঙ্গাইলের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন - "নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.