পবিত্র কাবায় ওমরাহ পালনের নির্দেশনা এবার বাংলায়

এবার পবিত্র কাবায় ওমরাহ পালনকারী ও দর্শনার্থীদের জন্য বাংলাভাষায় নির্দেশনা চালু করেছে সৌদি কর্তৃপক্ষ। বাংলা ছাড়াও আরো ছয়টি ভাষায় এ নির্দেশনা প্রদান করা শুরু হয়েছে। ‘উই গাইড ইউ ইন ইউর ল্যাঙ্গুয়েজ’ কর্মসূচির আওতায় বাংলা ছাড়াও ইংরেজি, উর্দু, ফারসি, তুর্কি, হাউসা ও ফরাসি ভাষায় নির্দেশনা দেওয়া হচ্ছে। এ খবর প্রকাশ করেছে আরব নিউজ ও সৌদি গ্যাজেট।

হেরেম শরীফের মসজিদের প্রঙ্গনের পৃথক সাতটি স্থানে এ সেবা দিচ্ছে কর্তৃপক্ষ। সেখানে যেকোনো প্রশ্ন করলে প্রশ্নদাতা সে ভাষায়ই উত্তর পাচ্ছেন।

মূলত মসজিদে আগতদের ইসলাম বিষয়ে ও ইবাদত সম্পর্কিত প্রশ্নের উত্তর দেওয়া সহজ করতেই এ পরিকল্পনা তৈরি করা হয়েছে।

বছরের প্রথম চার মাসে মসজিদে অবস্থানের সময় ২৩ হাজার ১৩৫ জন এ সেবা গ্রহণ করেছেন। এদিকে করোনা সংক্রমণ রোধে হেরেম শরীফে থার্মাল ক্যামেরা ও জীবাণুমুক্ত রাখতে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন অত্যাধুনিক রোবট, বায়ো কেয়ার রোবট ও স্টেরিজেশন পাম্প ব্যবস্থা করা হয়েছে।

এছাড়াও জমজমের পানি বিতরণের সংখ্যাও বাড়ানো হয়েছে। ওমরাহ যাত্রী ও মুসল্লিদের মধ্যে প্রতিদিন তিন লাখ লিটার জমজম পানির বোতল বিতরণ করা হয়। পাশাপাশি হেরেম শরীফ চত্বরে স্বাস্থ্যবিধি মেনে কোরআন হিফজের পাঠদান পর্ব ও ধর্মীয় আলোচনা অনুষ্ঠান পুনরায় চালু হয়েছে কর্তৃপক্ষ।

নিউজ টাঙ্গাইলের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন - "নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.