সারাদেশে সতর্ক পুলিশ, রাজপথে হঠাৎ উত্তেজনা কেন?

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অসুস্থতাকে কেন্দ্র করে বিএনপি’র নানা কর্মসূচি, গুজব এবং গণপরিবহনের ভাড়া নিয়ে শিক্ষার্থীদের রাজপথে আন্দোলন এবং আকস্মিকভাবে পোশাক শ্রমিকদের রাস্তায় নেমে অবরোধ ও ভাংচুরের ঘটনায় নানা শঙ্কা দেখা দিয়েছে। তার ওপর ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে হতাহতেও প্রান্তিক পর্যায়ে রয়েছে উত্তেজনা। এসব বিষয়ে উদ্বেগ বাড়ছে যেমন সরকার মহলে তেমনি আইনশৃঙ্খলা বাহিনীও রয়েছে বেশ সতর্কতায়।

এ অবস্থায় রাজধানী ঢাকাসহ সারাদেশে সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশনা দেয়া হয়েছে। দেশের সব থানাসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর স্থাপনা ঘিরে বাড়তি সতর্কতা অবলম্বন করা হচ্ছে। বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারিও।

মঙ্গলবার মধ্যরাত থেকে এ সতর্কতা জারি করা হয় হয় বলে দায়িত্বশীল সূত্র জানিয়েছে। পুলিশ সূত্র উদ্ধৃত করে গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ঢাকায় কর্মরত যেসব পুলিশ কর্মকর্তা ছুটিসহ বিভিন্ন কারণে ঢাকার বাইরে ছিলেন, তাদের কর্মস্থলে যোগ দিতে বলা হয়েছে। পাশাপাশি ঢাকার বাইরে যাদের যাওয়ার কথা ছিল, তাদেরও সফর বাতিল করতে বলা হয়েছে।

চিকিৎসার জন্য বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর দাবিতে চলমান পরিস্থিতিতে দেশব্যাপী নিরাপত্তা জোরদার করা হয়েছে।বলে পুলিশের সূত্রে দাবি করা হয়েছে।

ডিএমপির জ্যেষ্ঠ কর্মকর্তারা বলেছেন, খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে স্বার্থান্বেষী বিভিন্ন গোষ্ঠী সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব বা অসত্য তথ্য ছড়াতে পারে- এমন আশঙ্কা করা হচ্ছে। এ জন্য পুলিশের নজরদারি বাড়ানো হয়েছে। কেউ যাতে বিভ্রান্তি ছড়িয়ে বিশৃঙ্খলা তৈরি করতে না পারে, সেজন্য পুলিশ সর্বোচ্চ সতর্ক রয়েছে।

অন্যদিকে পরিবহন ভাড়া নিয়ে শিক্ষার্থীসহ নিয়মিত যাতায়াতকারীদের মধ্যে ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটছে। ফলে স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের আন্দোলন করছে প্রতিদিনই। এদিকে নিরীহ শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলা আন্দোলন আরও বেগবান করবে এবং এ আন্দোলনে দল মত নির্বিশেষে সকলের সমর্থন আছে বলেও মনে করেন সাধারণ শিক্ষার্থীরা।

অপরদিকে দীর্ঘদিন নানা ইস্যুতে রাজধানীসহ সারাদেশে আন্দোলনরত ছাত্র অধিকার পরিষদ নতুন রাজনৈতিক দল ঘোষণা দিয়ে মাঠে আছে।

সম্প্রতি গণ অধিকার পরিষদ নেতারা মওলানা আবদুল হামিদ খানা ভাসানির মাজারে শ্রদ্ধা জানাতে গিয়ে ছাত্রলীগের হামলার শিকার হন। এরপর থেকে সংঠনটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরাও নিয়মিত সড়কে নানা বিক্ষোভ দেখাচ্ছে।

এদিকে বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে রাজধানীর মিরপুরে সড়ক অবরোধ করেছেন পোশাক শ্রমিকরা। বুধবার সকাল ৯টায় মিরপুর ১০ নম্বর বাসস্ট্যান্ড এলাকার সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শ্রমিকরা। এতে মিরপুরের বিভিন্ন পোশাক কারখানার সহস্রাধিক শ্রমিক অংশ নিয়েছেন। সড়ক অবরোধের ফলে ওই এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

মিরপুর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। সড়কে শ্রমিকদের অবস্থানের কারণে যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে। এতে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। পরে শ্রমিকরা অবরোধ প্রাত্যাহার করে নিলে যান চলাচল স্বাভাবিক হয়।

কুমিল্লায় বকেয়া বেতনের দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চান্দিনা এলাকায় অবরোধ করেছে ডেনিম পোশাক কারখানার শ্রমিকরা। আজ সকাল সাড়ে ৯টায় চান্দিনার হাড়িখোলা এলাকায় কারখানার শ্রমিকরা জড়ো হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেন। এতে ঢাকা ও চট্টগ্রামমুখী দুইপাশে সড়কে দীর্ঘ যানজট তৈরি হয়। যানজটে সড়কের দুই পাশে আটকা পড়েছে কয়েক হাজার বাস-ট্রাক, কাভার্ডভ্যান। এতে চরম দুর্ভোগ পোহাচ্ছেন যাত্রী ও চালকরা।

হাইওয়ের ইলিয়টগঞ্জ পুলিশ ফাঁড়ির ওসি জিয়াউল হক জানান, বুধবার সকাল সাড়ে ৯টা থেকে চান্দিনা উপজেলার হাড়িখোলা এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে ‘ডেনিম’ নামে একটি কারখানার শ্রমিকরা তাদের তিন মাসের বকেয়া বেতনের দাবিতে আন্দোলন করছেন। কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিকদের সঙ্গে কথা বলে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চলছে।

এদিকে, শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের সকল ধরনের সরকারি-বেসরকারি বাস, লঞ্চ ও ট্রেনে ভাড়া অর্ধেক করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করেন। রিটে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিবকে বিবাদী করা হয়েছে।

এছাড়া ঢাকার গুলিস্তানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজছাত্র নাঈম হাসানের (১৭) মৃত্যুর ঘটনায় বিক্ষোভ করছে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা।

বুধবার বেলা ৩টায় কয়েক শ’ বিক্ষোভকারী নগরভবনে প্রবেশের চেষ্টা করে। কিন্তু প্রধান ফটক বন্ধ থাকায় ভবনের সামনেই স্লোগান দেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

এর আগে দুপুর পৌনে ১২টায় গুলিস্তান হল মার্কেটের সামনে রাস্তা পার হওয়ার সময় নাঈম হাসানকে চাপা দেয় গাড়িটি। সিটি করপোরেশনের ময়লার গাড়ি। উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। নিহত নাঈম হাসান নটর ডেম কলেজের উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষের ছাত্র ছিল।

পল্টন থানার পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ সেন্টু মিয়া বলেন, মৃতদেহ ময়নাতদন্তের জন্য হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

শিক্ষার্থীদের বিক্ষোভে গুলিস্তান এলাকায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়। পুলিশের আশ্বাসে শিক্ষার্থীরা বিকেলে সড়ক চাড়লেও দ্রুত ব্যবস্থা না নিলে আগামীকালও তারা বিক্ষোভের হুশিয়ারি দেন। পার্সটুডে

নিউজ টাঙ্গাইলের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন - "নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.