শনিবার, জুন ১৫, ২০২৪
Homeলাইফ স্টাইলনতুন বন্ধু হতে চাইলে করণীয়

নতুন বন্ধু হতে চাইলে করণীয়

বন্ধুরা আমাদের জীবনের একটি বড় অংশ। তারাই আমাদের উত্থান-পতন, আনন্দ-বেদনা ভাগ করে নেয়। বন্ধু না থাকলে জীবন মোটেও সুন্দর হয় না। তবে নতুন বন্ধু তৈরি করা অনেকের জন্যই ভীতিজনক।

আমাদের সবারই ‘হাই-বাই’ বন্ধু আছে। যাদের সঙ্গে কেবল কুশল বিনিময় হয়ে থাকে। কিন্তু ভালো বন্ধু সবাই হয় না। জীবনের প্রতিটি ক্ষেত্রেই আমাদের অনেকের সঙ্গে সাক্ষাৎ হয়। তাদের মধ্যে সবার সঙ্গে সম্পর্ক স্থায়ী হয় না। আবার চাপা স্বভাবের মানুষ কম কথা বলে, লাজুক হয়। তাদের বন্ধুও কম হয়। চেষ্টা করুন জীবনে বন্ধুর সংখ্যা বাড়াতে। নতুন বন্ধু বানানোর কিছু টিপস আপনাকে এ ক্ষেত্রে উপকার করবে।

১। ভয় কাটানঃ অনেকেই নতুন মানুষের সঙ্গে দেখা হওয়াকে ভীতিকর ঘটনা হিসেবে ভেবে নেয়। নিজের মধ্যে নতুন মানুষের সঙ্গে সাক্ষাতের একটি সুস্থ মানসিক ইমেজ গড়ে তুলুন। অন্য ব্যক্তি আমাদের পছন্দ করবে কি না, কীভাবে কথোপকথন চালিয়ে যেতে হবে এসব নিয়ে আমরা উদ্বিগ্ন থাকি। যত বেশি চিন্তা করি, ততই ভয়ঙ্কর মনে হয়। এটি মানসিক ভয়ে বিকশিত হয়। নতুন বন্ধু তৈরি করতে বাধা দেয়। অন্যের প্রতি সংকোচ ভয়ের ফল। নিজের প্রতি আস্থা রাখুন। তাহলে, এ ভয় কাটিয়ে উঠতে পারবেন।

২।পরিচিত লোকদের সাথে কথা বলুনঃ নিজের মধ্যে সামাজিকীকরণ অভ্যাস গড়ে তুলুন। যারা পরিচিত তাদের সঙ্গে কথা বলুন। বন্ধুদের সঙ্গে আড্ডার সময় তাদের বন্ধুদের নিয়ে আসতে বলুন। এতে আপনার একটি দল তৈরি হবে। আস্তে আস্তে আপনার ভীতি কেটে যাবে।

৩। অপরিচিতদের সঙ্গে কথা বলুনঃ আপনি যাদের জানেন না তাদের সঙ্গেও কথা বলুন। এ ক্ষেত্রে আপনি কর্মশালা বা কোর্সে যোগ দিতে পারেন। বিভিন্ন ইভেন্টে যোগ দিতে পারেন। সেখান থেকে আপনার অনেকের সঙ্গেই আলাপ হবে। অপরিচিতদের সঙ্গে কথা বলুন। তাদের সঙ্গে যোগাযোগ চালিয়ে যান।

৪। উন্মুক্ত করুন নিজেকেঃ খোলা মনের অধিকারী হয়ে উঠুন। কাউকে বিচার করবেন না। আপনার হৃদয় উন্মুক্ত রাখুন। অন্যের প্রতি বিশ্বাস রাখুন। অন্যদের অবিশ্বাস করলে নতুন সংযোগ তৈরি করতে পারবেন না।

৫। জানার চেষ্টাঃ বন্ধুত্ব করলেই সব কাজ শেষ হয়ে যায় না। অপরপক্ষকে জানার চেষ্টা করুন। তার পছন্দ-অপছন্দ জেনে নিন। তাহলে আপনিও হয়ে ওঠবেন একজন আদর্শ বন্ধু।

৬। আন্তরিকতার সাথে সংযোগ করুনঃ অমায়িক হওয়ার চেষ্টা করুন। বন্ধুর প্রতি ভালবাসা এবং সম্মান দেখান। নিজের মতো করে সম্পর্কের যত্ন নিন।

৭। নিজের মত থাকুনঃ নতুন বন্ধু তৈরি করতে নিজেকে পরিবর্তন করবেন না। এর ফল খারাপ হয়। যেমন আছেন তেমনই থাকুন। নিজেকে পরিবর্তন করে জীবনে আসল বন্ধু পাওয়া যায় না।

৮। সাহায্য করুনঃ আপনার বন্ধুদের সাহায্যে এগিয়ে যান। বন্ধুদের সাহায্য করলে, সাহায্য পাওয়ার আশা রাখবেন না। বরং নিঃশর্তভাবে সাহায্য করুন।

৯। ভাল শ্রোতা হোনঃ বন্ধুদের কথাগুলো শুনুন। তাদের সমস্যা বোঝার চেষ্টা করুন। অনেক সময় তারা তাদের কষ্টগুলো ভাগ করে নিয়ে চায়। এ ক্ষেত্রে একজন ভাল শ্রোতা হোন।

১০। যোগাযোগে রাখুনঃ বন্ধুত্ব বজায় রাখার জন্য প্রচেষ্টার প্রয়োজন। মাঝে মাঝে তাদের সঙ্গে দেখা করুন। সময় করে একসাথে দুপুরের খাবার, চা বা রাতের খাবারের ব্যবস্থা করুন। অথবা অনলাইন চ্যাট বা ফোন কলের ব্যবস্থা তো আছেই।। প্রযুক্তি যোগাযোগকে এত সহজ করে দিয়েছে যে যোগাযোগ না রাখাটাই কঠিন।

নিউজ টাঙ্গাইলের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন - "নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

- Advertisement -
- Advertisement -