বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪
Homeতথ্যপ্রযুক্তিসাইবার জগতে নতুন আতঙ্ক ‘লকি’

সাইবার জগতে নতুন আতঙ্ক ‘লকি’

 

তথ্যপ্রযুক্তি ডেস্ক : সাইবার জগতে যেমন নতুন নতুন সুবিধা যুক্ত হচ্ছে তেমনি সমস্যাও তৈরি হচ্ছে। ওয়ানাক্রাই-এর পর সাইবার জগতে এবার নতুন আতঙ্ক ‘লকি’। ওয়ানাক্রাইয়ের কায়দাতেই এই র্যানসামওয়্যার ব্যবহার করে মুক্তিপণ আদায় করা হচ্ছে।

ই-মেলের সঙ্গে অ্যাটাচমেন্টের মাধ্যমে ছড়িয়ে পড়েছে এ র্যানসামওয়্যারটি। কম্পিউটারে একটি জরুরি ফাইলকে লক করে দিচ্ছে ‘লকি’। এরপর সেই ফাইলগুলো উদ্ধারে চাওয়া হচ্ছে অর্থ।

ভারত সরকারের এক তথ্যানুযায়ী, দেশটিতে মোট ২ কোটি ৩০ লক্ষ ই-মেইল পাঠানো হয়েছে। মেইলের সঙ্গে অ্যাটাচ করা থাকছে কোনো ডকুমেন্ট বা মাল্টিমিডিয়া ফাইল। সেই ফাইলটি কম্পিউটারে ডাউনলোড করলেই সর্বনাশ! লক হয়ে যাচ্ছে কম্পিউটারের সব প্রয়োজনীয় ফাইল। এসব ফাইল ফেরত পেতে অর্থ নেয়া হচ্ছে। তবে লকি র্যানসামওয়্যার রুখতে ইতোমধ্যে দেশিটির তরফে সতর্কতা জারি করা হয়েছে।

সরকারি সতর্কতায় বলা হয়েছে, সাবধানতা অবলম্বন করতে হবে ই-মেইল থেকে এসব অ্যাটাচমেন্ট ডাউনলোড করার সময়। প্রতিষ্ঠানের ক্ষেত্রে অ্যান্টি স্প্যাম সলিউশন থাকাও বাধ্যতামূলক।

নিউজ টাঙ্গাইলের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন - "নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

- Advertisement -
- Advertisement -