বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeজাতীয়উপবৃত্তি পাবে উচ্চ মাধ্যমিকের ৬ লাখ শিক্ষার্থী

উপবৃত্তি পাবে উচ্চ মাধ্যমিকের ৬ লাখ শিক্ষার্থী

নিউজ ডেস্ক: এইচএসসি/আলিম উচ্চ মাধ্যমিক পর্যায়ের ৬ লাখের বেশি শিক্ষার্থীকে উপবৃত্তি প্রদান করা হবে এ বছর। উপবৃত্তির এ টাকা বার্ষিক দুই কিস্তিতে প্রদান করা হয়ে থাকে। এক্ষেত্রে ছাত্রী ৪০ শতাংশ এবং ১০ শতাংশ ছাত্র পাবে এ উপবৃত্তি। ইতোমধ্যে প্রকল্পের মাধ্যমে মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের কাজ শুরু হয়েছে। উচ্চ মাধ্যমিক উপবৃত্তি প্রকল্প কর্মকর্তারা জানিয়েছেন, জুন মাসে প্রথম কিস্তির টাকা শিক্ষার্থীদের দেয়া হবে। দ্বিতীয় কিস্তির টাকা প্রদান করা হবে ডিসেম্বর মাসে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০১৭-১৮ শিক্ষাবর্ষে এ প্রকল্পের মাধ্যমে শিক্ষার্থীদের টিউশন ফি, বইক্রয়, ফরমপূরণসহ অন্যান্য খরচের জন্য বিজ্ঞান শিক্ষার্থীদের বার্ষিক ২ হাজার ৮০০ এবং মানবিক, কারিগরি ও মাদরাসা শিক্ষার্থীদের ২ হাজার ১০০ টাকা হারে উপবৃত্তি দেয়া হবে। এ বছর মোট ৬ লাখ ২ হাজার শিক্ষার্থীকে উপবৃত্তির আওতায় আনা হবে। এ উপবৃত্তির জন্য ব্যয় হবে ১৬২ কোটি ৫৪ লাখ টাকা। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে শিক্ষার্থীরা সহজেই এ অর্থ উত্তোলন করতে পারবে।

জানা যায়, ‘উচ্চ মাধ্যমিক উপবৃত্তি প্রকল্পের’ মাধ্যমে প্রতি বছর বিপুল শিক্ষার্থী উপবৃত্তি পাচ্ছে। নিয়মিত পড়ালেখা চালিয়ে যেতে শুধু দরিদ্র শিক্ষার্থী নয়, প্রতিবন্ধী, এতিম, অসচ্ছল মুক্তিযোদ্ধার সন্তান ও নাতি-নাতনি, নদী ভাঙন কবলিত এবং দুস্থ পরিবারের সন্তানদেরও অগ্রাধিকার দেয়া হয়ে থাকে। একটি সফ্টওয়ারের মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে শিক্ষার্থীদের তথ্য তৈরি করা হয়। আওতাভুক্ত কলেজ প্রধানদের একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেয়া হয়েছে। তার মাধ্যমে কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের প্রাথমিক তালিকা পাঠায়। এরপর যাচাই-বাছাই করে তা চূড়ান্ত করা হয়।

নিউজ টাঙ্গাইলের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন - "নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

- Advertisement -
- Advertisement -